নাসিরাবাদ কলেজ, ময়মনসিংহ

ইআইআইএনঃ ১১১৯১২, কলেজ কোড (এইচএসসিঃ) ৭২৫০, ডিগ্রীঃ ৫২০৪
ইতিহাস
নাসিরাবাদ কলেজ বাংলাদেশের অন্যতম বৃহত্তর ঐতিহ্যবাহী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। দেশের অন্যতম শ্রেষ্ঠ শিক্ষাবিদ আলহাজ রিয়াজ উদ্দিন আহমাদের (১৯০৬ খ্রিস্টাব্দ ১৯৯১ খ্রিস্টাব্দ) নিরলস পরিশ্রম ও সুদক্ষ তত্ত্বাবধানে ১৯৪৮ সালে প্রায় ১০ একর জমির উপর এ প্রতিষ্ঠানটি প্রথমে ইসলামিক ইন্টারমিডিয়েট কলেজ রূপে আত্মপ্রকাশ করে। তারপর ১৯৫৬ সালে সাধারণ উচ্চমাধ্যমিক কলেজে, ১৯৫৯ সালে ডিগ্রি কলেজে এবং ২০১০ সালে অনার্স পর্যায়ের কলেজে পরিণত হয়। বর্তমানে এ কলেজে উচ্চমাধ্যমিক, ডিগ্রি পাস ও অনার্স কোর্স অত্যন্ত সাফল্যের সঙ্গে পরিচালিত হচ্ছে এবং প্রায় ছয় হাজার শিক্ষার্থী নিয়মিত পড়াশোনার করার সুযোগ লাভ করছে। ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান নাসিরাবাদ কলেজ,ময়মনসিংহ এর সুখ্যাতির মূলে রয়েছে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও কর্মচারীবৃন্দের নিরলস প্রচেষ্টা এবং সুদক্ষ গভর্নিং বডির সার্বিক তত্ত্বাবধান। এখানকার শিক্ষার পরিবেশ, পাঠদানের মান ও পরীক্ষার ফলাফল সর্বদাই সন্তোষজনক। 

বর্তমানে এ প্রতিষ্ঠানে কর্মরত আছেন প্রায় একশত শিক্ষক-কর্মচারী। তাদের কর্মদক্ষতা সর্বদাই প্রশংসনীয়। এ প্রতিষ্ঠানে শিক্ষা লাভ করে অগণিত শিক্ষার্থী আজ নানা কর্মক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত, অনেকে দেশবরেণ্য ব্যক্তি হিসেবে রেখেছেন এবং রেখে চলেছেন অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান। উনসত্তুরের গণঅভ্যুত্থানে শহিদ আলমগীর মনসুর ছিলেন এ কলেজেরই একজন মেধাবী ছাত্র। ১ জানুয়ারি, ১৯৪৮ ঢাকার ধামরাইয়ের কেলিগ্রামে তিনি জন্মগ্রহণ করেন। । শহিদ আসাদের মৃত্যুর প্রতিবাদে ও আইয়ুব খানের পতনের দাবিতে মিছিল করার সময় ১৯৬৯ সালের ২৪ জানুয়ারি ময়মনসিংহ শহরে পুলিশের গুলিতে তিনি শহিদ হন। প্রতিষ্ঠাকাল হতে অদ্যাবধি যে সকল শিক্ষকের অবদানে এ প্রতিষ্ঠানটি সুখ্যাতির দিগন্ত বিস্তৃত করে আছে, তাঁদের মধ্যে স্বাধীনতা ও বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত জাতীয় বুদ্ধিজীবী অধ্যাপক যতীন সরকার, মরণোত্তর স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত জাতীয় বুদ্ধিজীবী অধ্যাপক গোলাম সামদানী কোরায়শী । এ ছাড়াও এ কলেজে অধ্যাপনা করেছেন অধ্যাপক মুহম্মদ রিয়াজুল ইসলাম, অধ্যাপক আনোয়ারুল হাকিম, অধ্যাপক রাহাত খান, অধ্যাপক রফি উদ্দিন আহমদ, অধ্যাপক মুহম্মদ আব্দুল হামিদ, অধ্যাপক মীর আব্দুল মালেক, অধ্যাপক জীবন চন্দ্র দাস, অধ্যাপক হিমাংসু শেখর সাহা, অধ্যাপক মানিক লাল সাহা প্রমুখ । 

বর্তমানে এ কলেজে চালু রয়েছে উচ্চমাধ্যমিক শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা; স্নাতক পাস কোর্সে বিএ, বিবিএস, বিএসসি ও বিবিএ। এ ছাড়াও চালু আছে (১) বাংলা (২) অর্থনীতি (৩) রাষ্ট্রবিজ্ঞান (৪) সমাজকর্ম (৫) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি (৬) হিসাবজ্ঞিান (৭) ব্যবস্থাপনা (৮) মার্কেটিং (৯) মনোবিজ্ঞান ও (১০) গণিত বিষয়ে অনার্স। পাঠদানের পাশাপাশি এ কলেজে চালু রয়েছে সহপাঠক্রমিক কার্যক্রম । রয়েছে রোভার স্কাউট, নাসিরাবাদ কলেজ সাংস্কৃতিক ফোরাম ও স্বেচ্ছায় রক্তদাতা শিক্ষার্থীদের সংগঠন বন্ধন। শিক্ষানুরাগী ও শিক্ষাবান্ধব ব্যক্তিত্ব কলেজ গভনির্ং বডির বর্তমান সভাপতি জনাব মোঃ আমিনুল হক শামীম (সিঅইপি) এর সুদক্ষ তত্ত¡াবধানে নাসিরাবাদ কলেজ উন্নতির শিখরে এগিয়ে চলেছে। প্রতিষ্ঠাকাল হতে অদ্যাবধি এ কলেজে স্থায়ী অধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন ৯ জন অধ্যক্ষ । বর্তমান অধ্যক্ষ জনাব আহমেদ শফিক ১১.১১.২০১৯ তারিখ হতে অদ্যাবধি অত্যন্ত দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। তাঁর তত্ত্বাবধানে নাসিরাবাদ কলেজ নতুন মাত্রায় এগিয়ে চলছে । সভাপতির বাণী